Wednesday, October 29, 2014

Antarctica মহাদেশের নাম Antarctica হবার কারণ কি?

উত্তর মেরুকে ইংরেজিতে বলা হয় arctic pole, শাব্দিক অর্থে ভল্লুকীয় মেরু বা আর্ক্ষিক বা ঋক্ষীয় মেরু। গ্রিক ভাষায় άρκτος, arktos মানে ভল্লুক। এই গ্রিক শব্দটির একই ইন্দো-ইউরোপীয় মূল থেকে এসেছে (cognates) সংস্কৃত শব্দ 'ঋক্ষ' এবং Latin শব্দ 'ursus', মানে ভল্লুক)।

উত্তর মেরুকে arctic pole বলার কারণ হল উত্তর মেরুর আকাশে বিশাল ভল্লুকটা (Great Bear, ঋক্ষেশ তারকামণ্ডল, Ursa Major) মাথার ঠিক ওপরে দেখা যায়। এই মহাগুরুত্বপূর্ণ তারকামণ্ডলের মাধ্যমে উত্তর গোলার্ধে খুব সহজেই অন্ধকার রাতের আকাশে ধ্রুবতারা (Pole Star) চিনে নিয়ে উত্তর দিক খুঁজে পাওয়া যায়। আমাদের ভারতবর্ষে এই তারকামন্ডলের খালি চোখে সবচেয়ে স্পষ্টভাবে দৃশ্যমান অংশকে বলে 'সপ্তর্ষিমণ্ডল' মানে সাত ঋষির তারকামন্ডল, ইংরেজিতে বলে The Big Dipper, মানে বড় চামচ।

চিত্র: মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের পতাকায় সপ্তর্ষিমণ্ডল আর ধ্রুবতারা।

এখন ভৌগলিকভাবে উত্তর মেরুর বিপরীতে হল দক্ষিণ মেরু বা antarctic pole. গ্রিক αντι, anti মানে হল বিপরীত। তাহলে antarctic মানে হল ভল্লুকীয় বা আর্ক্ষিক মেরুর বিপরীত মেরু সম্পর্কিত; বৈয়ার্ক্ষিক। তাই দক্ষিণ মেরুতে অবস্থিত এই মহাদেশের নাম Antarctica! :)

উত্তর মেরুতে কোন মহাদেশ নেই, তাই Arctica বলে কোন মহাদেশ নেই, কিন্ত ওখানে আছে এক বিশাল মহাসাগর যাকে আমরা বলি Arctic Ocean বা উত্তর মহাসাগর; অথবা বলা যেতে পারে 'আর্ক্ষিক মহাসাগর'। আর Antarctica মহাদেশকে আমি বাংলায় (বা সংস্কৃতে) নাম দিতে চাই, 'বৈয়ার্ক্ষিক মহাদেশ বা বৈয়ার্ক্ষ' (বি-ঋক্ষ+অ) :P